চিনতে পার কি আমায় ? নইলে একটু ছুঁয়ে দেখতে পার মিলিয়ে নিতে পার নিজের সংগে পূর্বসূরিদের গন্ধ পাবে সে দেহে। যাকে তুমি, তোমরা হারিয়ে ফেলছ প্রতিদিন সব ইতিহাস ভুলে । তাতেও যদি চিনতে বড়ই অসুবিধা হয় একবার মনে কর- একাত্তরে ঝরেছিল কত নদী রক্ত লাখো জীবন দিয়ে কেনা জয় । তাকাতে পার মাথার উপর ঝুলে থাকা লাল সবুজ পতাকায় যাকে তোমরা বল সবুজ জমিনের বুকে লাল সূর্য তা কিন্তু নয় ওটা যে আমারই শরীরের তাজা রক্ত আমার জীবনের ওপিঠ- যা কিনা রক্ত দিয়ে কিনেছিলাম। তারপরও তোমরা আমায় ভুলে গেছ । আচ্ছা যদি কেউ বলে তোমার মাকে কেটে কুটে টুকরো করা হবে তোমারি সামনে তবে তুমি কি পারবে সন্তান হয়ে চুপ করে থাকতে ? কিম্বা বোনের ইজ্জত নিচ্ছে হানাদাররা আর তুমি থাকবে দাড়িয়ে তাদেরি সামনে চুপচাপ নিজ জীবন হারাবার ভয়ে? পারবেনা জানি সইতে । তোমার মা আমার মা আরেক মা সেতো ছিল আমারই এই দেশ আমি সেদিন মাকে বাঁচাতে চুপ থাকতে পারিনি । তোমাদের পতাকার লাল রক্তাক্ত অংশই কিন্তু আমার এ শরীরের প্রতিরূপ । তুমি, তোমরা ভুলে গেছ তোমাদের এই সহোদরকে যে কিনা বিনা বাক্যে দিয়েছিল তার জীবনকে তোমার দেশকে বাঁচাতে নিজেকে বিলীন করে শুধু তোমরা সুখে থাকবে বলে স্বাধীন দেশে। কিছুই চাইনি তোমার এই ভাইটি বিনিময়ে।
তোমরা ভাব তোমরা এগিয়ে যাবে আমাদের ভুলে তাতেও নেই কোন আপত্তি টানবোনা তোমায় পেছনে কিম্বা ভুল পথে মরীচিকা হয়ে। কিন্তু তোমরা আজ বিবাদ করো নিজেদের মধ্যে দেশ নিয়ে কর মারামারি বিনা কারণে ঝরাও বুকের রক্ত আমি সইতে না পেরে আজ আত্মা হয়ে এলাম ফিরে তোমাদের মনে করিয়ে দিতে সেদিন একটাই ছিল আমাদের পরিচয় আমরা ভাই ,আমরা বাঙ্গালী ।
কেন কর এত মিথ্যা রাজনীতি কেন আজ সাধারণ জনতার আহাজারি ? কারণ তোমরা ভুলে গেছ আমাদের আত্মত্যাগ মিথ্যা স্বপ্নে তোমাদের বসবাস । পথে ঘাটে প্রান্তরে অন্ত নেই তোমাদের ভালোবাসার তবু আছে কি বিন্দু সম ভালোবাসা লাখো শহীদের প্রতি কিম্বা জন্মভূমির তরে ? চিনতে পার কি ? আমি একাত্তরের শহীদদের প্রতিনিধি বলছি এসেছি ফিরে কঠিন ইতিহাস হয়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নষ্ট কবিতার একটি অংশ ( Nirob Ouhan Masum)
আপনি যে ভাবে মনের কথাগুলো গুছিয়ে লিখেছেন তাতে কবিতার প্রাণটা জীবন্ত হয়ে ওঠেছে । সত্যিই অসাধারণ লিখা আপনার । আবারও লিখার আমন্ত্রণ রইলো । ধন্যবাদ ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।